অবশেষে চালু হচ্ছে ই-পাসপোর্ট

Posted on | 2 Comments

অবশেষে দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে আগামী ২২শে জানুয়ারী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্টের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। গত রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ই-পাসপোর্ট ভবন ও ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন-সংক্রান্ত’ এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এই তথ্য জানিয়েছেন। আনুষ্ঠানিকতা হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বপ্রথম ই-পাসপোর্ট গ্রহণ করবেন। এই কার্যক্রম এর জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে তার ফটোগ্রাফ এবং ডিজিটাল স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কেএম শাখাওয়াত মুন। এই সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব, ই-পাসপোর্ট প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান সহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 
 

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই ই-পাসপোর্ট এর জন্য সকলে আবেদন করতে পারবেন, যদিওবা কার্যক্রম শুরুর দিকে রাজধানী ঢাকার উত্তরা, আগারগাঁও এবং যাত্রাবাড়ী পাসপোর্ট অফিস হতে এই সেবা শুরু করা হবে এবং আশা করা হচ্ছে এই বছরের শেষ নাগাদ পর্যায়ক্রমে সারা দেশের ৭২টি আঞ্চলিক ও বিভাগীয় অফিস হতে ই-পাসপোর্ট কার্যক্রম বাস্তবায়ন করা হবে যা পরবর্তীতে প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জন্যও ৮০টি বিদেশী মিশনে চালু করা হবে। ই-পাসপোর্ট চালুর ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের ১১৯তম দেশ এবং দক্ষিণ এশিয়ায় প্রথম বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তবে ই-পাসপোর্ট এর পাশাপাশি বর্তমানে চালু থাকা এমআরপি পাসপোর্টও কার্যকর থাকবে বলে এই সভা থেকে জানানো হয়।

 

প্রকল্পের তথ্যানুযায়ী, ‘বাংলাদেশে ই-পাসপোর্ট এবং স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থার’ প্রকল্পটি ৪ হাজার ৫৬৯ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হচ্ছে। ডিআইপি পুরো প্রকল্পটি সরকারি অর্থায়নে বাস্তবায়ন করছে। ১০ বছরে মোট ৩০ মিলিয়ন পাসপোর্ট বিতরণ করা হবে।

এক নজরে ই-পাসপোর্ট এর কিছু তথ্যঃ
 
ই-পাসপোর্ট এ পাতা সংখ্যা হবেঃ ৪৮ এবং ৬৪
মেয়াদঃ ০৫ এবং দশ বছর
ফিঃ
৪৮ পাতার ০৫ বছরের জন্য ৩,৫০০ টাকা – ১৫ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৪৮ পাতার ০৫ বছরের জন্য ৫,৫০০ টাকা – ০৭ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৪৮ পাতার ০৫ বছরের জন্য ৭,৫০০ টাকা – ০২ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৪৮ পাতার ১০ বছরের জন্য ৫,০০০ টাকা – ১৫ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৪৮ পাতার ১০ বছরের জন্য ৭,০০০ টাকা – ০৭ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৪৮ পাতার ১০ বছরের জন্য ৯,০০০ টাকা – ০২ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
 
৬৪ পাতার ০৫ বছরের জন্য ৫,৫০০ টাকা – ১৫ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৬৪ পাতার ০৫ বছরের জন্য ৭,৫০০ টাকা – ০৭ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৬৪ পাতার ০৫ বছরের জন্য ১০,৫০০ টাকা – ০২ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৬৪ পাতার ১০ বছরের জন্য ৭,০০০ টাকা – ১৫ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৬৪ পাতার ১০ বছরের জন্য ৯,০০০ টাকা – ০৭ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
৬৪ পাতার ১০ বছরের জন্য ১২,০০০ টাকা – ০২ কার্যদিবসে ডেলিভারীর ক্ষেত্রে
 

২০১৮ সালের ২১ জুন একনেকের সভায় ই-পাসপোর্ট চালু প্রকল্প অনুমোদিত হলেও নানান জটিলতায় বেশ কয়েকবার ঘোষণার পরেও ই-পাসপোর্ট কার্যক্রম এর শুরুর দিনক্ষণ পিছিয়ে যায়। ২০১৮ সালের জুলাই মাসে জার্মান কোম্পানি ভেরিডোসের সঙ্গে চুক্তি করে পাসপোর্ট ও বহির্গমন অধিদফতর। প্রায় তিন হাজার দুইশত পঞ্চাশ কোটি টাকার চুক্তি হয় এই কোম্পানিটির সাথে যার অধীনে তারা বাংলাদেশকে ই-পাসপোর্ট এবং এর সাথে সংশ্লিষ্ট সকল সরঞ্জামাদি সরবরাহ করবে। এই পাসপোর্টে স্মার্ট কার্ড প্রযুক্তি ব্যবহার করা হবে যেখানে একটি মাইক্রোপ্রসেসর চিপে পাসপোর্ট এর সকল ডাটা সংরক্ষিত থাকবে।

WordPress › Error

There has been a critical error on this website.

Learn more about troubleshooting WordPress.